রাজশাহী নগরীর সৌন্দর্য বাড়াচ্ছে সূর্যমুখী ফুল

রাজশাহী নগরীর সৌন্দর্য বাড়াচ্ছে সূর্যমুখী ফুল
রাজশাহী নগরীর সৌন্দর্য বাড়াচ্ছে সূর্যমুখী ফুল

আলোকিত রাজশাহী: লকডাউনের প্রভাব পড়ছে প্রকৃতির উপর তবে তা নেতিবাচক নয় ইতিবাচক। করোনা প্রাদুর্ভাবে চলাচল সীমীত হওয়ায় পাখা মেলছে প্রকৃতি।

রাজশাহী মহানগরী ফুলের পশরা সাজিয়েছে শহরের নানান জাতের ফুলের গাছ। ফুলের সৌরভ ছড়াচ্ছে নগরীর চারিদিকে।

ঘরবন্দী মানুষের তেমন চলাচল না থাকায় যানবাহন বন্ধ। প্রায় দিনভর ফাঁকা থাকছে নগরীর প্রধান প্রাধান সড়ক ও বিভিন্ন এলাকার  অলি-গোলির সড়ক। কিন্তু নগরীর প্রধান প্রাধান সড়কের ডিভাইডারগুলো ফুলে ফুলে ভরে উঠেছে। বড় বড় গোলাকার হলুদ সূর্যমুখী ফুলগুলো যেন হাতছানি দিয়ে ডাকছে পথচারীদদের। ডিভাইডারগুলো সূর্যমুখী ফুলের আলোয় হাঁসছে দিন-রাত।

বৈশাখের তাপদাহেও পুরো নগর যেন ফুলের রাজ্য। অপরূপ সাজে সেজেছে প্রতিটি সড়ক। বৈশাখ মানেই যেন বিভিন্ন রূপে সাজে বাংলার প্রকৃতি। আকাশে গণগনে সূর্য কাঁক ফাটা রোদ্দুরে উত্তপ্ত বাতাস এ যেন নিঃপ্রাণ রুক্ষতা।  গ্রীষ্মের এই নিঃপ্রাণ রুক্ষতা ছাপিয়ে সূর্যমুখী নিজেকে মেলে ধরেছে আপন মনে। এ যেন প্রকৃতি জুড়ে হলুদ আভা।

রাজশাহী নগরীতে বহুদিন ধরেই সড়ক ডিভাইডারে লাগানো হচ্ছে বিভিন্ন ধরনের ফুলের গাছ। কিন্তু এই প্রথম সূর্যমুখী ফুলে সেজেছে সিঅ্যান্ডবি থেকে কোর্টবাজার পর্যন্ত সড়কের ডিভাইডারগুলো।

শুধু সূর্যমুখী নয় বিভিন্ন জাতের ফুলে ফুলে ভরে উঠেছে নগরীর সড়কের ডিভাইডারগুলো। সূর্যমুখীসহ রঙিন ফুলের পশরা বসেছে পুরো নগর জুড়ে। রাজশাহী নগরীর যেদিকে চোখ যায় সেদিকে চোখ ধাঁধানো ফুলের হাঁসি। রাস্তার ডিভাইডারগুলোতে শোভা পাচ্ছে রঙিন রঙিন ফুল।

নগরীর রেলগেট থেকে সিঅ্যান্ডবি, কোর্টবাজার ৩কি:মি: (প্রায়) পর্যন্ত সড়ক বিভাজনে ফুল আর ফুল। সবুজে ছেয়ে যাওয়া নানা প্রজাতির গাছ-গাছালি। তবে ফুলের গাছের সংখ্যাই বেশী। নগরীর সড়ক বিভাজনে আর তার পাশে বসেছে রঙিন ফুলের পশরা।

রাজশাহীতে বৈশাখের আগমনে কৃষ্ণচূড়ায় রঙয়ের আগুন

নগরী গড়ে উঠেছে সবুজ আর ফুলে ফুলে। এতে করে পথচারীদের মাঝে বাড়তি ভালোলাগা কাজ করছে। নগরীর সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে। গাছগুলোতে শোভা পাচ্ছে সূর্যমুখী, লাল,নীল কৃষ্ণচূড়া, রাধাকৃষ্ণ, কাঠগোলাপ, নীল, বেগুনীসহ নানা রঙের ফুল এ যেন অনন্য সৌন্দর্য ছড়িয়েছে পুরো নগর জুড়ে।

ফুল ভালোবাসেন না এমন মানুষ খুজে পাওয়া যাবে না। রাজশাহী নগরীর যে পথ দিয়েই জান না কেন রাস্তার পাশের এ রকম ফুল আপনাকে বিমোহিত করবে। সৌরভ ছড়াচ্ছে নগর জুড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here