ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয় জানালেন পুলিশ

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয় জানালেন পুলিশ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয় জানালেন পুলিশ

আলোকিত রাজশাহী ডেস্ক: যারা ইন্টারনেট ব্যবহার করেন, তাদের কম-বেশী সামাজিক যোগাযোগ মাধ্যমে অত্যন্ত একটি অ্যাকাউন্ট রয়েছে। ফেসবুক, টুইটার, ইউটিউব, লিঙ্কডইন, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম এসব ব্যবহারে যেমন উপকারীতা আছে তেমনই অ্যাকাউন্টটি যদি হ্যাক হয়ে যায় তাহলে ভোগান্তির শেষ নেই।

আপনার সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যাক হলে আপনি কি করবেন ?  সেই বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে বাংলাদেশ পুলিশ ফেসবুক ভেরিফাইড অফিসিয়াল পেজে।

নিয়মগুলো দেখুন:

১. প্রথমেই http://www.facebook.com/hacked লিঙ্কে প্রবেশ করুন।

২. এরপর Some one else go into my account without my permission ক্লিক করুন। হ্যাক হওয়া অ্যাকাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা ২ টি অপশনের (ইমেইল বা ফোন নম্বর) যে কোন একটির ইনফরমেশন দিন।

৩. এরপর My account is compromised ক্লিক করুন।হ্যাক হওয়া অ্যাকাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা ২ টি অপশনের (ইমেইল বা ফোন নম্বর) যে কোন একটির ইনফরমেশন দিন।

৪. প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত অ্যাকাউন্টটি দেখাবে এবং আপনার বর্তমান এবং পুরাতন পাসওয়ার্ড চাইবে; এখানে আপনার পাসওয়ার্ড টি দিয়ে Continue করুন।

৫. হ্যাকার যদি ইমেইল এড্রেস পরিবর্তন করে না থাকে তাহলে আপনার ইমেইলে রিকভারী অপশন পাঠানো হবে। এর মাধ্যমে হ্যাকড ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

৬. হ্যাকার যদি ইমেইল এড্রেস, ফোন নম্বরসহ লগইন এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তাহলে, Ned another away to authenticate?  Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফরম পূরণের মাধ্যমে হ্যাক ফেসবুক অ্যাকাউন্টটি উদ্ধার করা সম্ভব।

৭. ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং এর শিকার হলে সিআইডি’র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন।

এছাড়াও নিম্নবর্ণিত যে কোন মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন:

হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১

ইমেইল: smmcpc2018@gmail.com

ফেসবুক পেইজ: https://www.facebook.com/cpccidbdpolice/

এছাড়াও,  ফেসবুক অ্যাকাউন্টে হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেইলিং এর শিকার হলে কালক্ষেপন না করে নিকটস্থ সংশ্লিষ্ট থানাকে অভিহিত করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here